১৮ অক্টোবর, ২০২৪ | ২ কার্তিক, ১৪৩১ | ১৪ রবিউস সানি, ১৪৪৬


শিরোনাম
  ●  উখিয়ায় পাহাড় ধ্বসে যুবকের মৃত্যু   ●  আকাশে উড়লো ফানুস, বাঁকখালী নদীতে ভাসলো ‘কল্প জাহাজ’   ●  সম্পত্তির লোভে চাচার ষড়যন্ত্রে ভাতিজা অপহরণ, তিনদিন পর উদ্ধার   ●  টেকনাফে ছাত্রদল নেতা ইয়াবাসহ আটক!   ●  ৫দিনের রিমান্ডে উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর   ●  সেন্টমার্টিন থেকে ফিরার পথে স্পিডবোট ডুবি, নিখোঁজ ১   ●  ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবার সঙ্গে কমেছে যানজট; তিনদিনে অনলাইন সেবা পেল পর্যটকবাহী ৯০ বাস    ●  কক্সবাজারে প্রতিমা বিসর্জন দিতে যাওয়া শিক্ষার্থীর মরদেহ উদ্ধার   ●  কক্সবাজারে ৩ দিনে পুলিশের অনলাইন সেবা নিলো ৯০ ট্যুরিস্ট বাস   ●  কক্সবাজার সমুদ্রসৈকতে আবারও ভেসে এল মরা পরপইস

কক্সবাজারে পুলিশের যুগান্তকারী পদক্ষেপ

‘অনলাইন বাস টার্মিনাল’ সেবার সঙ্গে কমেছে যানজট; তিনদিনে অনলাইন সেবা পেল পর্যটকবাহী ৯০ বাস 

 কক্সবাজার শহরে একটি বাস কাউন্টারে  ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবা কার্যক্রম বুঝিয়ে দিচ্ছেন জেলা পুলিশের মুখপাত্র, অনলাই বাস টার্মিনালের স্বপ্নদ্রষ্টা, অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মো. জসীম উদ্দিন চৌধুরী।)

নিজস্ব প্রতিবেদক:
পর্যটন নগরী কক্সবাজারে প্রতিদিনই দেশের নানা প্রান্ত থেকে হাজারো ভ্রমণ পিপাসুর  সমাগম ঘটে। দেশের ৪০টিরও বেশি জেলার সাথে কক্সবাজারের বাস যোগাযোগ ব্যবস্থা রয়েছে। এই শহরে ৯০টির অধিক পরিবহন কোম্পানির প্রায় ৮ শতাধিক বাস প্রতিদিন যাতায়ত করে। কিন্তু জেলার কেন্দ্রীয় বাস টার্মিনালে বাস পার্কিংয়ের ধারণ ক্ষমতা মাত্র ৭০টি। তাছাড়া বাস সার্ভিসগুলোর নিজস্ব কাউন্টার রয়েছে মাত্র ২৫টির মতো। এতে যাত্রী ভোগান্তির কথা চিন্তা করে আধুনিক বাস ব্যবস্থাপনার উদ্যোগ হিসেবে, ঘরে ও অফিসে বসে নিজের পছন্দ মতো বাস, টিকেট ও পর্যটকদের সার্বিক নিরাপত্তা জোরদারসহ সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থা নিশ্চিতে সর্ব প্রথম পর্যটন নগরী কক্সবাজারে চালু হয়েছে ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবা। এই সেবায় কক্সবাজারে কমেছে যানজট। গত দুর্গা পূজার টানা চারদিনের ছুটিতে তার সুফল পেয়েছে পর্যটকসহ স্থানীয়রা।
কক্সবাজার জেলা পুলিশের মুখপাত্র, অনলাই বাস টার্মিনালের স্বপ্নদ্রষ্টা, অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মো. জসীম উদ্দিন চৌধুরী বলেন, টানা চারদিনের ছুটিতে পর্যটনের এই নগরে অনেক পর্যটক ফ্যামিলি ট্যুর, অনেকে গ্রুপভিত্তিক, অনেক শিক্ষা প্রতিষ্ঠান কিংবা ব্যবসায়ী প্রতিষ্ঠান রিজার্ভ বাস নিয়ে ভ্রমণে এসেছেন। তারা বাস নিয়ে ভোগান্তিতে পড়ছেন। এই বিড়ম্বনা থেকে পর্যটকদের রক্ষা করতে জেলা পুলিশ দিচ্ছে অনলাইন বাস টার্মিনাল সেবা। অনলাইনে তথ্যছক পূরণ করে গত তিনদিনে ৭১টি আবেদনের মাধ্যমে ৯০টি বাস শহরে প্রবেশের অনুমতি পেয়েছে।
সুত্র মতে, কক্সবাজারে পর্যটন এলাকার নিরাপত্তা ও যানজট নিরসনের স্বার্থে সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত শহরে বাস প্রবেশের বিধিনিষেধ থাকায় ট্যুরিস্ট বাসগুলো নানা বিড়ম্বনার শিকার হতো। এতে পর্যটকরা ভোগান্তির শিকার হতেন। কক্সবাজারে আগত পর্যটকদের ভ্রমণকে আরও নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় করার তাগিদ থেকে কক্সবাজার জেলা পুলিশের ট্রাফিক বিভাগের নেয়া উদ্যোগ ‘অনলাইন বাস টার্মিনালে’ রয়েছে অনলাইন আবেদন করার পর্যটনবান্ধব ফিচার। পর্যটকরা অনলাইন বাস টার্মিনালের ওয়েবসাইটে (www.obtcoxsbazar.com) সুনির্দিষ্ট তথ্যছক পূরণ করে আবেদনের মাধ্যমে ট্রাফিক বিভাগের অনুমতি সাপেক্ষে হোটেল পর্যন্ত বাস নিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন।
অতিরিক্ত পুলিশ সুপার মো. জসিম উদ্দীন চৌধুরী জানান, ওয়েবসাইটে অনুমোদিত আবেদন গুলোর স্ট্যাটাসসহ বাসের রেজিস্ট্রেশন নাম্বার, বাস প্রবেশের সময় ও পার্কিংয়ের নাম প্রদর্শিত হয়।
তিনি জানান, ১১ থেকে ১৩ অক্টোবর অর্থাৎ শুক্র থেকে রোববার ৩ দিনে অনলাইনে ৭৫টি আবেদন গ্রহণ করা হয়। ত্রুটিপূর্ণ আবেদনের জন্য ৪টি আবেদন অনুমোদন করা হয়নি। অবশিষ্ট ৭১টি আবেদনে মোট ৯০টি ট্যুরিস্ট বাস প্রবেশের অনুমতি দেয়া হয়েছে।
পুলিশের এই কর্মকর্তা মনে করেন, রিজার্ভ ট্যুরিস্ট বাস প্রবেশের অনলাইনে অনুমতি প্রদানের মাধ্যমে জেলা পুলিশের পর্যটনবান্ধব এই সেবা পর্যটন নগরীর গুনগত মানোন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে।
ঢাকা মোহাম্মদপুর থেকে আগত পর্যটক দম্পতি আবছার হোসাইন ও রিশাদ মজুমদার বলেন, এই উদ্যোগটি প্রশংসনীয়। কারণ আগে আমাদের ভোগান্তি হতো। অনেকদূর হেঁটে গিয়ে টিকিট করতে হতো। কিন্তু এখন অনলাইনে মুহূর্তের টিকিট কেটে ফেলা যায়।
কুমিল্লার কান্দিরপাড় থেকে আসা পর্যটক আব্দুল্লাহ আল মামুন বলেন, যাত্রীদের ভোগান্তির কথা চিন্তা করার জন্য জেলা পুলিশকে অসংখ্য ধন্যবাদ। অনলাইন বাস টার্মিনাল সেবা চালু করা হাজার হাজার পর্যটক যাত্রী ভোগান্তি থেকে রেহায় পেয়েছে। আমার পরিবারের সবাই এখন থেকে ওই ওয়েবসাইট থেকে টিকিট কেটে যাতায়াত করবো।
কক্সবাজারের পুলিশ সুপার (এসপি)  মুহাম্মদ রহমত উল্লাহ বলেন, অনলাইন বাস টার্মিনাল নামের এই ওয়েব ঠিকানা ব্যবহার করে পর্যটকসহ যে কোনো যাত্রী দেশের যে কোনো প্রান্ত থেকে নিজের পছন্দ মতো বাস, টিকেট সংগ্রহ করে নির্বিঘ্নে যাতায়ত করতে পারবেন। পাশাপাশি বাসের ফিটনেসসহ চালকদের তদারকি এবং মালিকদের জবাবদিহি নিশ্চিত ও মাঝ পথে কোনো যাত্রী হয়রানির শিকার হলে প্রযুক্তির মাধ্যমে ওই বাস ও  ড্রাইভার সাথে সাথে সনাক্ত করা যাবে। মূলত জেলার পরিবহন খাত ও ট্রাফিক বিভাগে শৃংখলা ফেরাতে ট্রাফিক পুলিশের এ উদ্যোগ মন্তব্য করে তিনি বলেন, জেলা পুলিশের ট্রাফিক বিভাগ পর্যটন নগরীতে বাস পরিবহন সংশ্লিষ্ট সমস্যাগুলো চিহ্নিত করে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এই ‘ডিজিটাল বাস ব্যবস্থাপনার’ উদ্যোগ নিয়েছে।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।