২৪ অক্টোবর, ২০২৪ | ৮ কার্তিক, ১৪৩১ | ২০ রবিউস সানি, ১৪৪৬


শিরোনাম
  ●  ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে উত্তাল কক্সবাজার সমুদ্র   ●  কক্সবাজারে আদালত ঘেরাও করলো বৈষম্যবিরোধী ছাত্ররা   ●  আওয়ামী দোসরদের পক্ষে আইনি লড়াইয়ে বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা   ●  জাতীয়তাবাদী সাংবাদিক ফোরামের সভাপতি আবু সালেহ ও সদস্য সচিব জাহাঙ্গীর আলম প্রধান   ●  উখিয়ায় পাহাড় ধ্বসে যুবকের মৃত্যু   ●  আকাশে উড়লো ফানুস, বাঁকখালী নদীতে ভাসলো ‘কল্প জাহাজ’   ●  সম্পত্তির লোভে চাচার ষড়যন্ত্রে ভাতিজা অপহরণ, তিনদিন পর উদ্ধার   ●  টেকনাফে ছাত্রদল নেতা ইয়াবাসহ আটক!   ●  ৫দিনের রিমান্ডে উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর   ●  সেন্টমার্টিন থেকে ফিরার পথে স্পিডবোট ডুবি, নিখোঁজ ১

আধুনগর সরদানী পাড়ায় ডলু নদীর ব্যাপক ভাঙ্গনঃ১৫বসতঘর বিলীন হওয়ার আশংকা

রায়হান সিকদার, লোহাগাড়াঃ লোহাগাড়া উপজেলার আধুনগর ইউনিয়নের সরদানী পাড়ায় ডলু নদীর ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। কোন ব্যবস্থা গ্রহণ না করলে যে কোন মুহুর্তে বিলীন হয়ে যেতে পারে ১৫ বসতঘর। পানিতে তলিয়ে যাওয়ার আশংকায় নির্ঘুম রাত যাপন করছেন শত শত বসতঘরের লোকজন।

এলাকাবাসী সূত্রে জানা যায়, আধুনগর সরদানী পাড়ায় ডলু নদীর পাড় ঘেষা গারাঙ্গিয়া রশিদিয়া সড়কে বিভিন্নস্থানে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। আধুনগর বাজার হতে মছদিয়া হয়ে গারাঙ্গিয়ার আলুরঘাট পর্যন্ত এ সড়ক বিস্তৃত। এ সড়ক দিয়ে প্রতিদিন সওদাগর পাড়া, সিপাহী পাড়া ও মছদিয়া বড়ুয়া পাড়ার প্রায় ৫-৬ হাজার লোকজন যাতায়াত করেন। এছাড়াও মছদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাজী সামশুল ইসলাম উচ্চ বিদ্যালয় ও সরকারী প্রাথমিক বিদ্যালয়, আধুনগর উচ্চ বিদ্যালয়, গারাঙ্গিয়া উচ্চ বিদ্যালয় ও আধুনগর ইসলামিয়া ফাজিল মাদ্রাসার শিক্ষার্থীরা যাতায়াত করে। কয়েকদিনের টানা বর্ষণে সড়কের একাধিক স্থানে ভাঙ্গন সৃষ্টি হওয়ায় বর্তমানে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এ অঞ্চলের কৃষকদের উৎপাদিত কৃষি পণ্য পরিবহণে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

স্থানীয় গিয়াস উদ্দিন জানান, গারাঙ্গিয়া রশিদিয়া সড়কটি খুবই জনগুরুত্বপুর্ণ। ডলু নদীর ভাঙ্গনে এ সড়কটি এখন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। যে কোন সময় ডলুর পানি ঢুকে সরদানী পাড়া প্লাবিত হতে পারে। বিলীন হয়ে যেতে পারে বসতঘর। তাই ডলুর ভাঙ্গর রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

স্থানীয় ইউপি সদস্য সিরাজুল ইসলাম জানান, গতো দু’মাস আগে গারাঙ্গিয়া রশিদিয়া সড়কটি সংস্কার করা হয়েছিল। টানা বর্ষণে সড়কের বিভিন্ন স্থানে ভাঙ্গন দিয়েছে। কিন্তু আজ শুক্রবার পানি স্রোতে ডলুর ভাঙ্গন তীব্র থেকে তীব্রতর আকার ধারণ করেছে। গারাঙ্গিয়া রশিদিয়া সড়কটি সংস্কার ও ডলু নদীর ভাঙ্গন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ করা হবে বলে জানান তিনি।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।