১৮ অক্টোবর, ২০২৪ | ২ কার্তিক, ১৪৩১ | ১৪ রবিউস সানি, ১৪৪৬


শিরোনাম
  ●  উখিয়ায় পাহাড় ধ্বসে যুবকের মৃত্যু   ●  আকাশে উড়লো ফানুস, বাঁকখালী নদীতে ভাসলো ‘কল্প জাহাজ’   ●  সম্পত্তির লোভে চাচার ষড়যন্ত্রে ভাতিজা অপহরণ, তিনদিন পর উদ্ধার   ●  টেকনাফে ছাত্রদল নেতা ইয়াবাসহ আটক!   ●  ৫দিনের রিমান্ডে উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর   ●  সেন্টমার্টিন থেকে ফিরার পথে স্পিডবোট ডুবি, নিখোঁজ ১   ●  ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবার সঙ্গে কমেছে যানজট; তিনদিনে অনলাইন সেবা পেল পর্যটকবাহী ৯০ বাস    ●  কক্সবাজারে প্রতিমা বিসর্জন দিতে যাওয়া শিক্ষার্থীর মরদেহ উদ্ধার   ●  কক্সবাজারে ৩ দিনে পুলিশের অনলাইন সেবা নিলো ৯০ ট্যুরিস্ট বাস   ●  কক্সবাজার সমুদ্রসৈকতে আবারও ভেসে এল মরা পরপইস

কৃষি কর্মকর্তা নিজাম ঊদ্দিনের নিরলস প্রচেষ্টা

উখিয়ায় পারিবারিক পুষ্টি বাগান মেটাচ্ছে সবজির চাহিদা

নিজস্ব প্রতিবেদক:

উখিয়ার পাঁচটি ইউনিয়নে পারিবারিক পুষ্টি বাগানে সফলতা পাচ্ছে কৃষকেরা। উপজেলা কৃষি অফিসের পরামর্শ ও বীজ নিয়ে নিজ নিজ বাড়ির আঙিনা ও অনাবাদি জমিতে বিভিন্ন সবজি বাগান করছেন কৃষকেরা। এতে পারিবারিক চাহিদা মিটিয়ে বিক্রি করে লাভবানও হচ্ছেন তারা। উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে এসব বাগান করার জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে কৃষকদের। দেওয়া হচ্ছে প্রশিক্ষণও। এতে প্রতি ইঞ্চি অব্যবহৃত ও অনাবাদি জমির ব্যবহার নিশ্চিত হচ্ছে। এদিকে সবজি চাষে পরিবারে পুষ্টি চাহিদা পূরণ হচ্ছে।

কৃষক আলমগীর বলেন,”বাড়ির আঙিনায় সবজি চাষ করার ফলে নিজেরাই পরিচর্যা করছি। পরিবারের সবজির চাহিদা পূরণ করতে বাইরে থেকে সবজি কিনতে হচ্ছে না।”

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ৩বছর মেয়াদি এই প্রকল্পের আওতায় পাঁচ ইউনিয়নে খরিপ -১/২০২৪ মৌসুমে ৬৬টি পুষ্টিবাগান করা হয়েছে। মুজিববর্ষে যে সব গৃহহীন ব্যক্তি বসতবাড়ি পেয়েছেন সে সব বাড়িকে প্রদর্শনীর ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।
প্রকল্পের আওতায় গ্রামীণ অঞ্চলের বসতবাড়ির আঙিনা, বাড়ির আশপাশ, স্যাঁতসেঁতে ছায়াযুক্ত স্থানে সবজির চাষ হবে। সেই সঙ্গে পারিবারিক পুষ্টির চাহিদা মেটানোর জন্য কৃষক পরিবারগুলাতে ২০ ধরনের বীজ ও ৬ প্রকার জৈব ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। এতে বাড়ি বাড়ি গড়ে উঠবে পুষ্টিবাগান।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. নিজাম উদ্দিন বলেন,”বর্তমান সরকারের অনন্য উদ্যোগ বাড়ির এক ইঞ্চি জমিও খালি থাকবেনা। তিন বছর মেয়াদী পুষ্টি বাগান প্রকল্পে উপজেলায় ৬৬টি পুষ্টি বাগান করা হয়েছে। বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। পুষ্টি বাগানের দিকে কৃষকদের উদ্ধুদ্ধ করা হচ্ছে। কৃষকেরা নিজ থেকে পুষ্টি বাগানের প্রতি উদ্ধুদ্ধ হয়ে বীজ ও সার সংগ্রহ করে পারিবারিক চাহিদা মিটিয়ে বিক্রি করে লাভবান হচ্ছে। উপজেলার কৃষক-কৃষাণীদের কৃষি সম্পর্কিত যেকোনো সেবা প্রদানে কৃষি অফিস বদ্ধপরিকর।”

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।