৮ সেপ্টেম্বর, ২০২৪ | ২৪ ভাদ্র, ১৪৩১ | ৪ রবিউল আউয়াল, ১৪৪৬


শিরোনাম
  ●  নাফনদে দুই সহোদর শিশুর মৃত্যু    ●  ধান চাষ করে নৌকায় চড়া উখিয়ার সাবেক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা   ●  পরিবহন সমিতির নামে বদি শ্যালকের কোটি টাকা লুটপাট   ●  ‘আমি কোন গাড়িতে উঠেছিলাম সেটা আমি নিজেও জানতাম না’ -সালাহউদ্দিন আহমদ   ●  চকরিয়ায় পাহাড়ি ঢলে ভেসে শিশুর মৃত্যু   ●  ‘গণঅভ্যুত্থানের মুখে পদত্যাগ করে পালিয়ে গিয়েছেন শেখ হাসিনা’   ●  “পালংখালী ইউনিয়ন  জামায়াতের কর্মী সমাবেশ অনুষ্ঠিত    ●  পেকুয়ায় সড়কে  শৃঙ্খলা ফেরাতে যৌথ অভিযান   ●  সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার এর মানববন্ধন ও স্মারক লিপি    ●  উখিয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীর ওপর হামলার ঘটনায় মামলা

সাংবাদিককে মামলা দিলেই পুলিশকে আব্বা ডাকে! – এসআই মোবারক

নিজস্ব প্রতিবেদক:

‘৫০০ টাকার মামলা দিলে সাংবাদিকরা আব্বা ডাকে’ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এমন মন্তব্য করে বিতর্কের জন্ম দিয়েছেন উখিয়া থানার উপ পরিদর্শক মোহাম্মদ হোসনে মোবারক।

রবিবার (১৪ জুলাই) সকালে ” Md Honse Mobarak (Juel) ” নামে ফেসবুকে থাকা নিজের একাউন্ট থেকে মোবারক তার দেওয়া একটি স্ট্যাটাসে লিখেন ” যাচাই বাছাই ছাড়া নিউজের নামে চরিত্র হননের যে চেষ্টা, তা বন্ধ হোক। আমি/আপনি সচেতন না হলে, পরের বার আমরাই ভিকটিম হবো।”

ঐ স্ট্যাটাসের মন্তব্যের ঘরে তার এক ফেসবুক অনুসারীর করা মন্তব্যের ফিরতি জবাবে মোবারক সাংবাদিক বিশেষণের আগে ” বা*ছা* “এর মতো অশালীন ও দৃষ্টিকটু শব্দ জুড়ে দিয়ে দাবী করেন- ” অই বা*ছা* সাংবাদিককে ৫০০৮ এর মামলা দিতে গেলেই আব্বা ডাকে। যারা জাত এর সাংবাদিক তারা আউল ফাউল লিখে না।”

স্ট্যাটাসে জাতীয় দৈনিক খোলা কাগজ পত্রিকার উখিয়া প্রতিনিধি মুসলিম উদ্দিন সহ আরো কয়েকজন স্থানীয় সংবাদকর্মী প্রতিবাদমূলক মন্তব্য করলে নিজের টাইমলাইন থেকে পোস্টটি মুছে ফেলেন মোবারক।

পুলিশের মতো গুরুত্বপূর্ণ প্রশাসনে চাকরিরত অবস্থায় রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে পরিচিত সাংবাদিকতার মতো মর্যাদাপূর্ণ পেশাকে উদ্দেশ্য করে সামাজিক যোগাযোগ মাধ্যমে মোবারকের এই মন্তব্য কতটুকু যুক্তিযোগ্য? – এমন প্রশ্নের উত্তর দেন কক্সবাজার জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ রফিকুল ইসলাম।

জবাবে মুঠোফোনে তিনি বলেন, ” এটি পেশাদারিত্বমূলক আচরণ নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্য করার আগে তার সর্তকতা অবলম্বন করা উচিত ছিলো। একটি পেশায় নিয়োজিত থেকে আরেকটি পেশাকে তিনি হেয়প্রতিপন্ন করতে পারেন না।”

বিষয়টি অবগত হওয়ার পর মোবারকের কাছে কেন ‘তিনি এই আচরণ করেছেন?’ তা জানতে চাওয়া হয়েছে বলে উল্লেখ করে জেলা পুলিশের উচ্চপদস্থ এই কর্মকর্তা জানান, ” মোবারকের কাছে এমন অশোভনীয় মন্তব্য করার কারণ দর্শানো হয়েছে। তিনি যদি গ্রহণযোগ্য উত্তর না দেন তাহলে বিধি অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। ”

এদিকে মোবারকের এমন নেতিবাচক মনোভাব বিস্মিত করেছে স্থানীয় সংবাদকর্মীদের। রিপোর্টার্স ইউনিটির সভাপতি শরীফ আজাদ বলেন, ” সব পেশায় ভালো খারাপ থাকে, তাই বলে সবাই একরকম নয়। কিন্তু সাংবাদিকতার মতো পেশা নিয়ে একজন পুলিশ কর্মকর্তার অযাচিত মন্তব্য! তাও আবার দাম্ভিকতার পরিচয় দিয়ে প্রকাশ্যে ফেসবুকে করা হয়েছ, সত্যিই কষ্টদায়ক।”

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৯ সালে পুলিশের চাকরিতে যোগ দেন কুমিল্লার বাসিন্দা মোবারক এবং গত বছরের জুনে উখিয়ায় তার পদায়ন হয়।

মন্তব্য প্রসঙ্গে জানতে চেয়ে মোবারকের মুঠোফোনে যোগাযোগ করা হলেও তিনি রিসিভ করেননি।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।